ইবতেদায়ী মাদরাসার নতুন খবর ২০১৯। এমপিওভুক্ত হচ্ছে ইবতেদায়ী মাদ্রাসা গুলো।

ইবতেদায়ী মাদ্রাসার নতুন সংবাদ

ইবতেদায়ী মাদ্রাসার নতুন খবর ২০১৯

ইবতেদায়ী মাদ্রাসার নতুন সংবাদ ২০১৯। গত ১২ই জুন ইবতেদায়ী মাদ্রাসা এমপিওভুক্ত করার প্রস্তাবের আংশিক সার সংক্ষেপ অনুমোদন করেছে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। উল্লেখ্য বিষয় হচ্ছে গত ৮ই মে শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছিল। তবে ঐ সময় সকল প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা সম্ভব পর হয়নি। তবে ইবতেদায়ী মাদ্রাসার নতুন খবর ২০১৯ হলো ১ম দফায় ৪৩১২ টি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার তালিকা করা হয়েছে। এই জন্য এমপিওভুক্ত উল্লেখিত প্রতিষ্ঠান সমূহ থেকে প্রতিটি প্রতিষ্ঠান থেকে ৫ জন মোট ২১ হাজার ৫৬০ জন শিক্ষককে এমপিওভুক্ত করা হবে।

>আরো পড়ুন:এস‌এসসি পাশে সেনাবাহিনীতে নিয়োগ

ইবতেদায়ী মাদ্রাসার নতুন খবর ২০১৯ (সমকাল)

ইবতেদায়ী মাদ্রাসার নতুন সংবাদ ২০১৯ শিক্ষা বোর্ড সমূহের মধ্যে কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে জানিয়েছে বিগত অর্থবছরের চেয়ে 2019-2020 অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এ বিভাগে (কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বোর্ড) বরাদ্দ বেশি পাওয়ার কারণে বহুদিনের অমিমাংসিত, ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের সমস্যা সমাধানের উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে ইবতেদায়ী মাদ্রাসা এমপিওভুক্তির জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে । তবে সকল প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার জন্য বছরে ৩১০কোটি ৯৭ লাখ ৭১ হাজার ২৮০ টাকার দরকার হবে।

স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা আলাদা পরিচালনা নীতি-২০১৮ প্রণয়ন করেছে শিক্ষা মন্ত্রণালয়, যদিও এখনো এমপিও নিতিমালায় সতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা অন্তর্ভুক্ত হয়নি। ইবতেদায়ী মাদ্রাসার নতুন খবর হলো কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বোর্ড সমকাল পত্রিকাকে জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পাওয়ায় এখন ইবতেদায়ী মাদ্রাসা গুলো এমপিওভুক্ত করা হবে।

ইবতেদায়ী মাদ্রাসার নতুন খবর 2019(একুশে টিভি)

ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা দীর্ঘ ৩৪ বছর যাবত কোন বেতন পায়নি। সরকারের পক্ষ থেকে তিনমাস পর পর সামান্য ভাতা পান ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা। তাও আবার মাত্র ১০ হাজার প্রতিষ্ঠান এর কিছুসংখ্যক মাদ্রাসার কিছুসংখ্যক শিক্ষকরা এই ভাতা পান।১০ হাজার মাদ্রাসা থেকে মাত্র ১ হাজার ৫১৯ টি মাদ্রাসার প্রতি মাদ্রাসা থেকে মাত্র ৪ জন করে শিক্ষক ২৩০০ টাকা করে এই সরকারী ভাতা পান। এবং প্রধান শিক্ষক / সুপারেন্টেনডেন্ট পান মাত্র ২৫০০ টাকা।

তবে ইবতেদায়ী মাদ্রাসার আজকের খবর হচ্ছে, কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এসব প্রতিষ্ঠানে এখন থেকে আর সরকারি অনুদান/ভাতা এগুলোর পরিবর্তে এমপিওভুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এটা ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের জন্য খুশীর খবর।

ইবতেদায়ী মাদ্রাসার আজকের খবর অনুযায়ী ৪৩১২ টি প্রতিষ্ঠান যে গুলো এমপিওভুক্ত তালিকায় উল্লেখ করা ইবতেদায়ী মাদ্রাসাগুলোর প্রতিটি ইবতেদায়ী মাদ্রাসার ৫ জন করে শিক্ষক মোট ২১ হাজার ৫৬০ জন শিক্ষক সরকারের জাতীয় বেতন স্কেলের বিভিন্ন গ্রেড অনুযায়ী বেতন পাবে।

ইবতেদায়ী মাদ্রাসার প্রধান শিক্ষক (সুপার) ১১ নং গ্রেডে ১২ হাজার ৫০০ টাকা বেতনের স্কেলে বেতন পাবে। এছাড়া ও বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা মোট ১০২৫০ টাকা পাবে।

আর সহকারী শিক্ষকরা ১৬ নং গ্রেডে ৯ হাজার ৩০০ টাকা করে মাসিক বেতন পাবে। মাসিক বেতন ছাড়াও আরো পাবে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা ও উৎসব ভাতা পাবে মোট ৭৯৫০ টাকা।

আরো দেখুন JSC result 2019

ইবতেদায়ী শিক্ষা কি?

ইবতেদায়ী শিক্ষা হচ্ছে মাদ্রাসা শিক্ষা সমূহের মধ্যে প্রাথমিক শিক্ষা স্তর । আমরা যেরকম জেনারেল শিক্ষা অর্জন করতে প্রথমে প্রাইমারী শিক্ষা অর্জন করি সেরকম ভাবেই মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা গুলোর মধ্যে ইবতেদায়ী মাদ্রাসা হচ্ছে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার প্রাথমিক স্তর।

যেসকল মাদ্রাসায় ১ম শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত সেসকল মাদ্রাসা গুলো কে ইবতেদায়ী মাদ্রাসা বলে। এই ইবতেদায়ী মাদ্রাসা গুলো শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়। যেরকম ভাবে প্রাইমারী স্কুল গুলো শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়।

বর্তমানে সারা বাংলাদেশে ৮ হাজার ৫০০ টি ইবতেদায়ী মাদ্রাসা রয়েছে। আর এই ৮ হাজার ৫০০ টি ইবতেদায়ী মাদ্রাসায় ৩৪ হাজার শিক্ষক চাকরি করছেন। আর মোট শিক্ষার্থী হচ্ছে প্রায় ১২ লাখ।

#Raletad_things: ইবতেদায়ী মাদ্রাসার নতুন খবর ২০১৯, ইবতেদায়ী মাদ্রাসার আজকের খবর, ইবতেদায়ী মাদ্রাসার নতুন সংবাদ ২০১৯, ইবতেদায়ী মাদ্রাসার নতুন খবর 2019,সরকারী চাকরির খবর ২০১৯, govt job, daily job news, job circular,

শেয়ার করুন:⬇⬇⬇

Leave a Reply

Your email address will not be published.