এক বুযুর্গ ব্যক্তি ও শয়তানের ঝগড়া।

একজন আল্লাহওয়ালা বুযুর্গ, তিনি কোন এক স্থানে কিছু লােককে গাছের পূজা করতে দেখে অত্যন্ত রাগান্বিত হয়ে গেলেন।তাই তিনি ঘরে গিয়ে একটি ডাল হাতে নিয়ে গাধার পিঠে আরােহন করে গাছটি কেটে ফেলার উদ্দেশে বাওয়ানা হলেন ।

পথিমধ্যে অভিশপ্ত শয়তানের সাথে তার দেখা হল । শয়তান তাকে বলল , হুজুর কোথায় যান ? বুযুর্গ বলল , অমুক স্থানে কতগুলাে লোক একটি গাছের পূজা করছে , তাই আমি সে গাছটি কেটে ফেলার উদ্দেশে সেখানে রওয়ানা হয়েছি ।

শয়তান বলল – আমি সেটা কাটতে দিব না। তাদের উভয় জন এভাবে তর্ক – বিতর্ক করতে করতে এক পর্যায়ে ঝগড়া শুরু হয়ে গেল । তিনবার মারপিট হল , তিনবারই বুযুর্গ শয়তানের বুকে সওয়ার হয়ে বসল ।

অবশেষে শয়তান হার মেনে বুযুর্গকে নম্রভাবে বলল – আপনি একজন বুযুর্গ মানুষ , আপনার সেখানে গিয়ে লাভ কি ?লােকেরা গাছের পূজা করছে সে জন্যতাে আল্লাহ তা’আলা তাদেরকে শাস্তি দিবেন , এতে আপনার রাগ করে লাভ কি ?আপনি একজন আবেদ মানুষ আপনি আপনার স্থানে ইবাদাত করতে থাকুন ।

আমি আপনাকে প্রতি রাত্রে চারটি করে দিরহাম দিয়ে যাব ।প্রতিদিন সকালে আপনি এটা নিজ বিছানায় পেয়ে যাবেন ।তবুও আপনি একাজ থেকে বিরত থাকুন ।

বুযুর্গ এতে রাজি হয়ে গেলেন ।এইভাবে বেশ কিছু দিন শয়তানের ওয়াদা মত বুযুর্গ প্রতিদিন চারটি করে দিরহাম পেতে লাগলেন ।হঠাৎ একদিন শয়তানের ওয়াদা কৃত সেই দিরহাম বিছানায় আর পাওয়া গেল না ।

এবার বুযুর্গ রাগান্বিত হয়ে পুনরায় কুড়াল হাতে নিয়ে সেই গাছটি কাটতে রওয়ানা হয়ে গেলেন ।পথিমধ্যে আবারাে শয়তানের সাথে সাক্ষাৎ ।

শয়তান বলল – হুজুর কোথায় যান ?বুযুর্গ বললেন – সেই গাছটি কাটতে যাচ্ছি ।শয়তান বলল , আমি সেটা কাটতে দিব না পূর্বের ন্যায় আবারাে তর্ক – বিতর্ক করতে করতে এক পর্যায় উভয়ের মাঝে মারপিট শুরু হয়ে যায় ।

এবার শয়তান বুযুর্গের বুকে সওয়ার হয়ে বসল ।বুযুর্গ শয়তানকে বললেন – এবার তুমি কি করে আমার বুকে সওয়ার হয়ে বসলে ? শয়তান বলল – প্রথমবার আপনি গাছ কাটতে গিয়েছিলেন আল্লাহকে খুশি করার উদ্দেশ্যে , তাই আমি আপনার সাথে সকল শক্তি প্রয়ােগ করেও পেরে উঠছিলাম না ।

কারণ সে সময় আপনার সাথে আল্লাহ প্রদত্ত সাহায্য বিদ্যমান ছিল ।আর যার সাথে আল্লাহর সাহায্য বিদ্যমান থাকে সৃষ্টির এমন কোন শক্তি নেই যে তাকে হার মানাতে পারে ।

বিধায় আমি আপনার সাথে ঝগড়ায় জয়লাভ করতে পারিনি । কিন্তু এখন আপনি দ্বিতীয় বার যে উদ্দেশ্যে গাছটি কাটতে এসেছেন আপনার এই আসাটা মূলত দিরহাম না পাওয়ার রাগে , প্রথম বারের মত আল্লাহকে খুশি করার জন্য নয় ।

এজন্য আমি এখন আপনাকে পরাস্ত করে আপনার বুকে সওয়ার হয়ে বসেছি ।বুযুর্গ নিজেকে নিজে বললেন , প্রথমবার আমার কাজটি আল্লাহকে খুশি করার জন্য ছিল , তাই সে কাজে আল্লাহর সাহায্য ছিল ।দ্বিতীয় বারের কাজটিতে দুনিয়ার স্বার্থের প্রতি তামান্না থাকার কারনে শয়তানী শক্তি আমাকে পরাস্ত করে ক্ষতিগ্রস্ত করেছে ।

হায় ! দিরহামও হারালাম , আল্লাহর সন্তুষ্টিও হারালাম ।

এটাকে আমাদের গ্রামের ভাষায় বলে – আমও গেল – ছালাও গেল । আল্লাহ তা’আলা আমাদের সকলকে প্রতিটি কাজ এখলাছের সহিত আঞ্জাম দেওয়ার তাওফিক দান করুক । আমীন !

শেয়ার করুন:⬇⬇⬇

Leave a Reply

Your email address will not be published.