বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ ।

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2019 বিস্তারিত।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

সেনাবাহিনী নিয়োগ ২০১৯

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০১৯ এর সার্কুলার প্রকাশ হয়েছে। এই জন্যই সেনাবাহিনী নিয়োগ 2019 শুরু হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী হচ্ছে স্বনাম অর্জনকারী একটি ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান। অর্থাৎ বাংলাদেশ সেনাবাহিনী সদা সর্বদা দেশ রক্ষায় নিয়োজিত।

বাংলাদেশের অনেক কিশোর-তরুণ ছোটবেলা থেকেই মনে মনে স্বপ্ন আঁকে যে সে বাংলাদেশ সেনাবাহিনীর একজন সদস্য হবে। তাই কিশোর তরুনরা এই আশায় থাকে যে, কখন বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ এর সার্কুলার প্রকাশ করে। তবে সেনাবাহিনী নতুন নিয়োগ সব সময় পাওয়া যায় না। এই বছর অর্থাৎ ২০১৯ সালের সেনাবাহিনী নিয়োগ সার্কুলার এর জন্য যারা অপেক্ষায় ছিলেন তাদের জন্য একটা সুখবর আছে। ধৈর্য্য সহকারে পুরো লেখাটি পড়ুন সব জানতে পারবেন।

সৈনিক পদে নিয়োগ ২০১৯

সৈনিক পদে নিয়োগ ২০১৯ এর জন্য সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯ সার্কুলার প্রকাশ হয়েছে। আগ্রহী প্রার্থীরা আগামী ২১শে জুলাই ২০১৯ থেকে ৩১ শে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে গিয়ে ভর্তি হতে পারবেন। সৈনিক পদপ্রার্থী হিসেবে আগ্রহী পুরুষ এবং নারীদের আবেদন করতে কি কি লাগবে এবং কি কি করতে হবে সব কিছু নিচে উল্লেখ করা হলো।

সৈনিক পদে আগ্রহী প্রার্থীদের একটা বিষয় মাথায় রাখতে হবে যে, সেনাবাহিনী নিয়োগ ২০১৯ এ আবেদন করার জন্য অবশ্যই টেলিটক প্রিপেইড সিম থেকে একটি মেসেজের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিচে ধারাবাহিক ভাবে বর্ণণা করা হলো।

সৈনিক পদে নিবন্ধন শুরু হবে ২০১৯ সালের ১লা জুন থেকে ৩০ শে জুন । এই সময়ের মধ্যে আপনি সৈনিক পদে নিবন্ধন করতে পারবেন এসএমএস এর মাধ্যমে।সব কিছু ঠিক ভাবে লিখে sms করলে আপনাকে ফিরতি আরেকটি এস‌এম‌এস দেওয়া হবে। সেই ফিরতি এসএমএসে আপনাকে একটি user ID এবং password দিবে । ফিরতি এসএমএসে পাওয়া user ID এবং password দিয়ে http://sainik.teletalk.com.bd/ ওয়েবসাইটে লগইন করে পরিক্ষার প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবেন। পরীক্ষা শুরু হওয়ার ৭২ ঘন্টা আগে সকল আবেদনকারীদের এস‌এম‌এস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

পাঁচটি ক্যাটাগরিতে সৈনিক পদে নিয়োগ করা হবে। Teletalk prepaid সিম থেকে দুই টি এসএমএস করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাঁচটি ক্যাটাগরির জন্য ভিন্ন ভিন্ন ভাবে এস‌এসমএস করতে হবে। সব গুলো ক্যাটাগরির এস‌এসমএস প্রক্রিয়া নিচে দেওয়া হলো।

আরো দেখুন ⬇️⬇️

এইচএসসি রেজাল্ট ২০১৯ সম্পর্কে বিস্তারিত

এসএমএস এর মাধ্যমে কিভাবে আবেদন করবেন তা নিচে দেওয়া হলো;

প্রথম এসএমএস পদ্ধতি

(১) GD (সাধারণ)
SAINIK<Space>1st three letters of SSC board <Space>Roll<Space>Passing year<Space>District code

Example; SAINIK DHA 012345 2015 34

(২) BNCC
SAINIK<Space>1st three letters of SSC board<Space>Roll<Space>Passing year<Space>District code<Space>BNCC

Example: SAINIK DHA 012345 2016 34 BNCC

(৩)TTTI
SAINIK<Space>1st three letters of SSC board<Space>Roll<Space>Passing year<Space>District code<Space>TTTI

Example: SAINIK DHA 012345 2016 34 TTTI

(৪) SS (সেনা সন্তান)
SAINIK<Space>1st three letters of SSC board<Space>Roll<Space>Passing year<Space>District code<Space>SS<Space>Exam center code

Example : SAINIK DHA 012345 2016 34 SS 111

(৫) TT ( টেকনিক্যাল ট্রেড)
SAINIK<Space>1st three letters of SSC board<Space>Roll<Space>Passing year<Space>District code<Space>TT<Exam center code<Space>Trade code

Example : SAINIK DHA 012345 2016 34 TT 111 DVR

উপরে উল্লেখিত District code, Exam center code এবং Trade code বিজ্ঞপ্তিতে দেখুন।
এসএমএস পাঠাতে হবে ৬২২২ নাম্বারে।

দ্বিতীয় এসএমএস পদ্ধতি

প্রথম এসএমএস ঠিক ভাবে পাঠানো হলে ফিরতি আরেকটি এসএমএসে পাওয়া যাবে। সেই ফিরতি এসএমএসে একটি পিন নম্বর থাকবে। পিন নম্বরটি ভালো ভাবে সংরক্ষন করে রাখবেন। সেই পিন নম্বর দিয়ে দ্বিতীয় এসএমএস টি পাঠাতে হবে। একটা কথা মাথায় রাখা জরুরি যে,,যে সিম থেকে এস‌এম‌এস পাঠাবেন সেই সিমটি টেলিটক প্রিপেইড হতে হবে এবং উক্ত টেলিটক প্রিপেইড সিমে ২০০ টাকার ও বেশী থাকতে হবে।কারণ এসএমএস বাবদ ২০০ টাকা কেটে নেওয়া হবে। কিভাবে দ্বিতীয় এসএমএস টি পাঠাবেন,তা নিচে দেওয়া হল:
SAINIK<Space>Yes<Space>PIN Number<Space>Contact Mobile Number and send to 6222

Example; SAINIK YES 012345 01××××××××× send to 6222

বিশেষ দ্রষ্টব্য: প্রার্থী যদি মহিলা হয় তাহলে উপরের যত যায়গায় SAINIK লেখা আছে তবে FSAINIK লিখতে হবে।

• আবেদনকারী : পুরুষ এবং মহিলা ।

• শিক্ষাগত যোগ্যতা: এস‌এস‌সি পরিক্ষায় সর্বনিম্ন জিপিএ ২.৫০ পেয়ে পাশ করতে হবে।

• বয়স: ২১ শে জুলাই ২০১৯ তারিখে ১৭ থেকে ২০ বছর হতে হবে। তবে এফিডেভিট গ্রহণ যোগ্য নয়।

• শারীরিক যোগ্যতা: পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬৮ মিটার (৫ ফুট ৬ ইঞ্চি), ওজন ৪৯.৯০ কেজি (১১০ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৮১ মিটার (৩২ ইঞ্চি) থাকতে হবে। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬০ মিটার (৫ ফুট ৩ ইঞ্চি), ওজন ৪৭ কেজি (১০৩ পাউন্ড), বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার (২৮ ইঞ্চি), প্রসারণ অবস্থায় ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি) থাকতে হবে।

• বৈবাহিক অবস্থা: অবিবাহিত হতে হবে (তালাকপ্রাপ্ত নয়)।

• সাঁতার: সাঁতার জানা অত্যাবশ্যক (কমপক্ষে ৫০-৬০ মিটার )

• নির্বাচন পদ্ধতি : লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান),শারীরিক পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে।
ভর্তির সময় অবশ্যই বিজ্ঞপ্তিতে উল্লেখিত সনদপত্র/ছবি/পে-অর্ডার/ব্যাংক ড্রাফট/লেখার সামগ্রী সঙ্গে আনতে হবে।

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০১৯

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2019 প্রকাশ হয়েছে

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি 2019

#সেনাবাহিনী চাকরির সুযোগ সুবিধা
নির্ধারিত স্কেলে বেতন, ভাতা এবং পেনশনসহ বিনামূল্যে আহার ও বাসস্থান, নিজ, পরিবারবর্গ এবং পিতা-মাতা/শ্বশুর-শ্বাশুরীর জন্য সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার সুবিধা, বিনামূল্যে সরকারী পোশাক পরিচ্ছদ, নিজ ও পরিবারবর্গের জন্য ভর্তুকি মূল্যে রেশন প্রদান, সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সন্তানদের জন্য যোগ্যতা সাপেক্ষে উচ্চ শিক্ষার সুযোগ।

ধন্যবাদ সবাইকে। কোন বিষয় বুঝতে অসুবিধা হলে কমেন্ট বক্সে কমেন্ট করুন। আর আমাদের ফেসবুক পেজে এবং ফেসবুক গ্রুপে জয়েন হতে ভুলবেন না।

শেয়ার করুন:⬇⬇⬇

6 Comments

Add a Comment
  1. polint2:50

  2. আমার কথায় করলে আমি খুবিই দুঃখিত আমি তো বুঝলামনা যে কি করে এবং কোথায় গিয়ে ফরম পুরন করতে হবে এবং টেলি টক সিম ছারা কি এসএমএস করা যাবে না

    1. না টেলিটক সিম ছাড়া আবেদন করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published.