এইচএসসি রেজাল্ট ২০২০ । HSC RESULT 2020 মার্কশিট সহ।

HSC RESULT 2020 প্রকাশ হয়েছে।

HSC RESULT

HSC RESULT

এইচ এস সি রেজাল্ট ২০২০ এর তারিখ বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের সমন্বিত আলোচনায় তাদের ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষা ২০২০এর রেজাল্ট প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১৭ ই জুলাই ২০২০ এই দিনে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২০ প্রকাশ করা হবে। এইচএসসি রেজাল্ট 2019 পূর্ণ প্রকাশিত হ‌ওয়ার পর শিক্ষার্থীরা বিভিন্ন উপায়ে HSC RESULT 2019 জানতে পারবে। বিশেষ ভাবে তাদের ওয়েবসাইটে কোন প্রকার সমস্যা ছাড়া HSC RESULT 2019 জানতে পারবে।

এই বছর অর্থাৎ ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (HSC) পরিক্ষা শুরু হয়েছিল ১ লা এপ্রিল ২০১৯ এ। এবং শেষ হয় ১১ মে ২০১৯ । এই বছর পুরো বাংলাদেশ থেকে প্রায় ১২,১৮,৬২৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। ছাত্রের সংখা প্রায় ৬,৫৪,১১৪ জন,আর ছাত্রীর সংখ্যা প্রায় ৫,৬৪,৫১৪ জন। ১০ টি শিক্ষা বোর্ডের অধীনে ৮,৩০৫ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। বাংলাদেশে তিন ধরনের শিক্ষা বোর্ড রয়েছে। নিচে বোর্ড সমূহের নাম এবং সংখ্যা দেওয়া হয়েছে।

  1. সাধারণ শিক্ষা বোর্ড [৮]
  2. মাদ্রাসা শিক্ষা বোর্ড [১]
  3. কারীগরী শিক্ষা বোর্ড [১]

এইচএসসি রেজাল্ট ২০১৯ কবে প্রকাশিত হবে ? – HSC RESULT 2019

আমরা সবাই অর্থাৎ যারা শিক্ষার্থী তারা সবাই একটা বিষয় জানে যে,আমাদের দেশে সব বোর্ড পরিক্ষার ফলাফল ঘোষণা করা হয় পরীক্ষা শেষ হওয়ার ৩ মাস এর মধ্যে। এ বছরের এইচএসসি রেজাল্ট , কারীগরী বোর্ডের DIBS রেজাল্ট এবং আলিম রেজাল্ট ২০১৯ সালের জুলাই মাসের ১৭ তারিখে প্রকাশ হ‌ওয়ার সম্ভাবনা রয়েছে।

এ দিন সকাল ১০টায় , বাংলাদেশের শিক্ষা মন্ত্রী ডাঃ দিপু মনি,মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার হাতে পূর্ণ ফলাফল পত্র হস্তান্তর করবেন। তবে দুপুর ১টার পরে তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এবং আমরা দুপুর ১টার পর বিভিন্ন উপায়ে এইচএসসি রেজাল্ট ২০১৯ জানতে পারবো।

এইচএসসি রেজাল্ট ২০১৯ মার্কশিট সহ দেখবেন যেভাবে।

বর্তমান যুগ হচ্ছে ডিজিটাল যুগ, এবং সব ধরনের কাজের ক্ষেত্রেও ডিজিটাল সিস্টেম এর ছোঁয়া রয়েছে। তাই আমাদের এইচএসসি রেজাল্ট ২০১৯ এর বেলাও ডিজিটাল সিস্টেম চালু আছে। আমরা কয়েকটি উপায়ে HSC RESULT 2019 জানতে পারবো।

  • মোবাইল এসএমএস
  • শিক্ষা বোর্ড ওয়েবসাইট [educationboardresults.bd]
  • আরেকটি ওয়েবসাইট [eboardresults.com]
  • প্রত্যেক বোর্ডের ওয়েবসাইট
  • নিজ কলেজ
  • মোবাইল এ্যাপ্লিকেশন

তবে এইচএসসি রেজাল্ট 2019 জানতে যে দুটি ওয়েবসাইটের লিংক উপরে দেয়া আছে, সেই ওয়েবসাইট গুলোতে HSC RESULT 2019 প্রকাশিত হ‌ওয়ার পর রেজাল্ট দেখতে অনেকের সমস্যা হয়।কারণ রেজাল্ট প্রকাশ এর পর সবাই ঐ নির্দিষ্ট সাইট গুলো ভিজিট করে,তাই সাইটের সার্ভারে সমস্যা হয়। সুতরাং সমস্যা না পোহাতে চাইলে সবাই সবার নির্দিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকে এইচএসসি রেজাল্ট ২০১৯ দেখতে পারেন। অথবা আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করতে পারেন। নিচে সব বোর্ডের ওয়েবসাইট লিংক দেয়া হলো:

  • মাদ্রাসা শিক্ষা বোর্ড: bmeb.gov.bd
  • ঢাকা শিক্ষা বোর্ড : dhakaeducationboard.gov.bd
  • রাজশাহী শিক্ষা বোর্ড: rajshahieducationboard.gov.bd
  • কুমিল্লা শিক্ষা বোর্ড: comillaboard.gov.bd
  • বরিশাল শিক্ষা বোর্ড: barisalboard.gov.bd
  • যশোর শিক্ষা বোর্ড: jessoreboard.gov.bd
  • চট্টগ্রাম শিক্ষা বোর্ড: bise-ctg.portal.gov.bd
  • দিনাজপুর শিক্ষা বোর্ড: dinajpureducationboard.gov.bd
  • সিলেট শিক্ষা বোর্ড: sylhetboard.gov.bd
  • কারিগরী শিক্ষা বোর্ড: bteb.gov.bd

ইন্টারনেট এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখুন:

* মার্কশিট সহ এইচএসসি রেজাল্ট দেখুন :

HSC RESULT 2019 all board

HSC RESULT 2019

প্রথমে এই লিংকে ক্লিক করুন, এবং Exmainto type সিলেক্ট করুন,পরে সন ২০১৯ দিবেন তারপর আপনার নির্দিষ্ট বোর্ড সিলেক্ট করুন, তারপর result type থেকে individual result এ ঠিক মার্ক দিয়ে পরবর্তী নির্দেশ অনুসারে সব কিছু ঠিক মত টাইপ করুন। এই লিংকের মাধ্যমে আপনি আপনার প্রতিষ্ঠানের এইচএসসি রেজাল্ট, আপনার পরীক্ষা HSC RESULT 2019 দেখতে পারবেন। অর্থাৎ সব ধরনের রেজাল্ট মার্কশিট সহ দেখতে পারবেন। যদি কোন সমস্যা হয় তাহলে কমেন্ট করবেন, অথবা আমাদের ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপে জয়েন হতে পারেন।সব ধরনের সমস্যা সমাধানের জন্য সর্বাত্মক চেষ্টা করবে আমাদের সদস্যরা।

মার্কশিট ছাড়া HSC রেজাল্ট দেখুন:

How to get HSC RESULT 2019

HSC RESULT

প্রথমে এই লিংকে ক্লিক করুন এবং এইচএসসি/আলিম সিলেক্ট করুন তারপর পরিক্ষার সন নির্বাচন করুন পরে আপনার নির্দিষ্ট বোর্ড সিলেক্ট করে রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার টাইপ করে ক্যাপচা পুরন করে সাবমিট করুন ব্যাস আপনার HSC RESULT 2019 আপনার সামনে হাজির হয়ে যাবে। উপরের কথাগুলো না বুঝলে নিচের উদাহরণ অনুসরণ করুন এইচএসসি রেজাল্ট দেখতে।নিচে উদাহরণ হিসেবে দেওয়া হয়েছে:
Examination: HSC/ALIM
Year: 2019

Board: Dhaka

Roll: 123456

2+2= 4 {ক্যাপচা}

সব ইনফরমেশন ঠিক ভাবে দিয়ে সাবমিটে ক্লিক করুন। তাহলে আপনার hsc result দেখতে পারবেন।

এইচএসসি রেজাল্ট 2019 দেখতে যদি কোন সমস্যা হয় তাহলে আমাদের ফেসবুক গ্রুপে অথবা ফেসবুক পেজে জয়েন হতে পারেন।

* মোবাইল এসএমএস এর মাধ্যমে যেভাবে এইচএসসি রেজাল্ট দেখবেন:

HSC RESULT 2019

HSC RESULT 2019

এইচএসসি রেজাল্ট 2019 যদি মোবাইল দিয়ে এস‌এম‌এস এর মাধ্যমে দেখতে চান, তাহলে প্রথমে আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন HSC <স্পেস> আপনার নির্দিষ্ট বোর্ড এর নামের প্রথম তিন অক্ষর<স্পেস>আপনার রোল নাম্বার<স্পেস>2019 এবং পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণ:

HSC DHA 123456 2019 > send to 16222

আরেকটি কথা সবার মাথায় থাকা উচিত যে, আপনি সব অপারেটর থেকে মেসেজ টি করতে পারবেন তবে এই ক্ষেত্রে আপনার ফোন থেকে ২.৫০ টাকা কেটে নেওয়া হবে।

সকল শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর নিচে দেওয়া হল:

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board

আপনাদের রোল , রেজিস্ট্রেশন নাম্বার এবং বোর্ডের নাম কমেন্ট বক্সে কমেন্ট করুন। এইচএসসি রেজাল্ট 2019 প্রকাশ হ‌ওয়ার সাথে সাথে জানিয়ে দেওয়া হব ।

শেয়ার করুন:⬇⬇⬇

8 Comments

Add a Comment
  1. Roll 180038
    Reg 1417615312
    DINAJPUR

  2. Roll 180048
    Reg 1417617984
    DINAJPUR

  3. roll 154868
    reg 1548681794
    madrasah

    1. আচ্ছা ঠিক আছে।

      1. দেখে দিবো ইনশাল্লাহ

Leave a Reply

Your email address will not be published.